প্রথম পাতা রাজ্য দেশ আন্তর্জাতিক শিক্ষা রাজনীতি লাইফস্টাইল

Govt Job: শিক্ষাগত যোগ্যতা ছাড়াই পৌরসভার চাকরি, আবেদন করতে হবে অনলাইনে

বর্তমানে বাংলার শিক্ষিত যুবক ও যুবতীদের একটাই অভিযোগ, আজকাল চাকরির বাজারে তীব্র মন্দা। আর এটা শুধু অভিযোগ নয়, এটা বাস্তব। কারন বর্তমানে চাকরির আকাল পরিস্থিতি চোখে পড়ে দেশজুড়ে। সরকারি নানা…

Published By: Debaprasad Mukherjee | Published On:

বর্তমানে বাংলার শিক্ষিত যুবক ও যুবতীদের একটাই অভিযোগ, আজকাল চাকরির বাজারে তীব্র মন্দা। আর এটা শুধু অভিযোগ নয়, এটা বাস্তব। কারন বর্তমানে চাকরির আকাল পরিস্থিতি চোখে পড়ে দেশজুড়ে। সরকারি নানা দপ্তরে যেমন চাকরির আশা কমেছে, তেমনই একইভাবে কমেছে প্রকাশিত বিজ্ঞপ্তির সংখ্যা। এদিকে বেসরকারি সংস্থাগুলিতেও বেড়েছে কর্মী ছাঁটাই। এককথায় দিনের পর দিন অমিল হচ্ছে চাকরি। গোটা দেশে উচ্চশিক্ষায় শিক্ষিত হয়েও অনেকেই আজকাল বেকার।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। সম্প্রতি, রাজ্য সরকারের অন্তর্গত মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সৎকার কর্মী পদে নিয়োগ করা হবে। মোট শূন্যপদ রয়েছে ৯ টি। এক্ষেত্রে বাঁকুড়া পুরসভা, ডায়মন্ডহারবার পুরসভা, দমদম পুরসভা-সহ রাজ্যের অনেক পুরসভায় নিয়োগ করা হবে। নিয়োগের পর এই পদের কর্মীদের মাসিক বেতন হবে রোপা-২০১৯ আইন অনুযায়ী লেভেল-১ অনুযায়ী।

◆ শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞপ্তিতে প্রকাশিত পদের জন্য আবেদনকারীর নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি রাখা হয়নি। তবে আবেদনকারীকে সমস্ত প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে সক্ষম হতে হবে। তবে আবেদনকারীকে আবশ্যিকভাবে ভারতীয় নাগরিক হতে হবে।

◆ বয়সসীমা: এই পদে আবেদনের জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এক্ষেত্রে বয়সের হিসেব হবে ০১.০১.২০২৪ তারিখ অনুযায়ী।

◆ আবেদন পদ্ধতি: এক্ষেত্রে আবেদন পদ্ধতি বিশদে বলা হয়েছে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে। আবেদন করতে হবে অনলাইনে। প্রথমেই আবেদনকারীকে মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখওনে আগে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর নির্ভুলভাবে সব তথ্য ও নথি আপলোড করতে হবে। তারপর দিতে হবে আবেদন ফি। সাধারণ ও ওবিসি প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা, বাকিদের মাত্র ৫০ টাকা। আবেদনের শেষ তারিখ ১৪ এপ্রিল, ২০২৪।