প্রথম পাতা রাজ্য দেশ আন্তর্জাতিক শিক্ষা রাজনীতি লাইফস্টাইল

5G Mobile: কম দামে অলরাউন্ডার 5G মোবাইল লঞ্চ করছে Motorola, মিলবে অবিশ্বাস্য ফিচার্স

অনেক বিশেষজ্ঞ বলেন, মোবাইল ব্যবহার করা হানিকারক। কথাটা শতভাগ ঠিক। কিন্তু তা হলেও আজকাল সকলেই মোবাইল ব্যবহার করে থাকেন। আর মোবাইল বলতেই এখন স্মার্টফোনকেই বোঝায়। কারণ আজকাল কিপেড মোবাইলের চাহিদা…

Published By: Debaprasad Mukherjee | Published On:

অনেক বিশেষজ্ঞ বলেন, মোবাইল ব্যবহার করা হানিকারক। কথাটা শতভাগ ঠিক। কিন্তু তা হলেও আজকাল সকলেই মোবাইল ব্যবহার করে থাকেন। আর মোবাইল বলতেই এখন স্মার্টফোনকেই বোঝায়। কারণ আজকাল কিপেড মোবাইলের চাহিদা বা ব্যবহার- দুইই প্রায় নেই বললেই চলে। যায় এখন স্মার্টফোনের চাহিদা বা বিক্রি দুটোই বাড়ছে সমানুপাতিক হারে। এখন ধনী থেকে মধ্যবিত্ত, এমনকি নিম্নবিত্ত মানুষেরাও মোবাইল কেনার দিকে ঝুঁকে থাকেন।

এখন ভারতের মতো দেশে নানা সেগমেন্টের মোবাইল উপলব্ধ রয়েছে। এর মধ্যে যেমন প্রিমিয়াম সেগমেন্টের মোবাইল রয়েছে একটু বেশি দামে, তেমনই আবার মিড-রেঞ্জ মোবাইলের দাম তার থেকে কিছুটা কম। তবে বাজেট ও মিড-রেঞ্জ সেগমেন্ট মোবাইলের চাহিদা এখন দেশে সর্বোচ্চ। আর এই দুই সেগমেন্ট দখলের লড়াইয়ে রয়েছে রেডমি, পোকো, স্যামসাং, ভিভো, অপ্পো, মটোরোলার মতো কোম্পানিগুলো। আর এই মুহূর্তে অনেক কম দামে মিলছে বেশ কিছু আকর্ষণীয় মোবাইল। একনজরে দেখে নিন Motorola কোম্পানির এমন একটি মোবাইল সম্পর্কে, যার মধ্যে মিলছে উন্নতমানের কিছু ফিচার্স।

আমরা কথা বলছি মোটোরোলা কোম্পানির Moto G 5G মোবাইলটি নিয়ে। এই মোবাইলটি বর্তমানে বাজারে উপলব্ধ সব মিড-রেঞ্জ সেগমেন্ট মোবাইলগুলির মধ্যে আকর্ষণীয়। তার কারণ হল এর উন্নত সব স্পেসিফিকেশন। যদিও কোম্পানির তরফে এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে যেমনটা লিক সূত্র মারফত জানা গেছে, তাতে করে এই মোবাইলে মিলবে ফুল এইচডি প্লাস এমোলেড ডিসপ্লে, এছাড়াও সুরক্ষার জন্য এই মোবাইলে মিলবে গরিলা গ্লাস-এর প্রোটেকশন। এছাড়াও, পারফরম্যান্সের এই মোবাইলে মিলবে মিডিয়াটেক কোম্পানির ডাইমেনসিটি প্রসেসর।

এছাড়াও এই মোবাইলে মিলবে ৫,০০০ এমএএইচ ব্যাটারি, যা ৩০ ওয়াট কেবল চার্জিং এবং ১৫ ওয়াট ওয়ারলেস চার্জিং সাপোর্ট করে। তবে এই এই মোবাইলের ক্যামেরা বেশ নজরকাড়া হবে। ট্রিপল ক্যামেরা সেটআপের এই মোবাইলে থওকতে পকরে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি লেন্স। এছাড়াও, সেলফি তোলার জন্য এই মোবাইলে মিলতে পারে ঝকঝকে ক্যামেরা। এখনো মোবাইলটি লঞ্চ হয়নি। তবে আশা করা হচ্ছে যে এর দাম থাকবে ২৫ হাজার টাকার নীচে।